আপনি কিভাবে গুগল অনুসন্ধান ফলাফলগুলিতে ব্র্যান্ড এবং অন্যান্য বড় ব্যবসার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন?
SMBS জন্য নির্মিত এই এসইও চেকলিস্ট দিয়ে শুরু করুন। আপনি কিভাবে আপনার ছোট ব্যবসা এসইও কর্মক্ষমতা রেট দেবেন এবং আপনি কীভাবে আরও সাফল্যের জন্য পরবর্তীতে ফোকাস করবেন?
এসইও আপনার সাইটটিকে উচ্চতর, যেমন গুগল, বিং, ইয়াহু ইত্যাদি অনুসন্ধান ইঞ্জিনগুলিতে র্যাঙ্কের উচ্চতর স্থানে পরিণত করার প্রক্রিয়াটি আপনার লক্ষ্য আপনার গ্রাহকদের হতে পারে এমন অনুসন্ধানের সামনে পেতে।
আপনার বিকল্পটি আপনার দৃশ্যমানতা সর্বাধিক করার জন্য বিভিন্ন ধরণের অনুসন্ধানের ফলাফলগুলিতে আপনার ব্যবসাটি খুব বেশি - Google মানচিত্র, জৈব, বৈশিষ্ট্যযুক্ত, চিত্র এবং ভিডিওগুলি এবং আরও অনেক কিছুতে প্রদর্শিত হয়। ছোট ব্যবসা এসইও অনন্যভাবে চ্যালেঞ্জিংয়ের সাথে সাথে আপনি সম্ভবত একটি ডেডিকেটেড এসইও টিও বা অনুসন্ধানের সমস্ত সর্বশেষ বিকাশের উপর নির্ভর করার জন্য অনেক সময় নেই।
আপনি কেবলমাত্র অন্যান্য ছোট ব্যবসাগুলির বিরুদ্ধে নয় বরং প্রকাশক, বড় ব্র্যান্ড এবং অন্যান্য ধরনের অন্যান্য তথ্য সরবরাহের জন্য প্রকাশক, যা অনুসন্ধান ফলাফলে উপস্থিত হয়। এবং, আপনি স্পষ্টভাবে বড় প্রতিদ্বন্দ্বী বাজেট আছে না।
একটি ছোট ব্যবসা কি করতে? এই প্রবন্ধে, আপনি ছোট ব্যবসার জন্য একটি ১১-পয়েন্ট এসইও চেকলিস্ট পাবেন যা আপনাকে অগ্রাধিকার এবং সেই এসইও কাজগুলিতে ফোকাস করতে সহায়তা করে যা আপনার জন্য সুচটিকে সরাতে সহায়তা করবে, যার মধ্যে রয়েছে:
• কী ঠিক আছে।
• কেন এটা গুরুত্বপূর্ণ।
• ব্যবহার করার সরঞ্জাম।
• সময় প্রতিশ্রুতি জড়িত।
১. এসইওতে ঝাঁপিয়ে পড়ার আগে গ্রাহকদের জন্য আপনি কোন সমস্যার সমাধান করেন।
আপনাকে প্রথমে কীভাবে মানুষ অনুসন্ধান করে তা বুঝতে হবে। আপনি ভুল লোকেদের লক্ষ্যবস্তুতে অর্থের অনুসন্ধানে প্রচুর অর্থ অপচয় করতে পারেন, অথবা সঠিক ব্যক্তিদের ভুল বার্তা প্রদান করা।
আপনি কে পৌঁছানোর চেষ্টা করছেন এবং তাদের জন্য আপনি কোন সমস্যার সমাধান করছেন তা জানার জন্য এটি অপরিহার্য।
নিজেকে প্রশ্ন জিজ্ঞাসা করে শুরু করুন: কীভাবে, কখন এবং কোথায় গ্রাহকরা আপনাকে আপনার পণ্য বা পরিষেবাটির প্রয়োজন তা নির্ধারণ করবেন?
তাদের সেল ফোন ব্যবহার করে, বাড়ি থেকে দূরে? এটি একটি ডেস্কটপ কম্পিউটার বা ট্যাবলেট ব্যবহার করে বাড়িতে? এটি একটি ব্যক্তিগত ইচ্ছা দ্বারা চালিত, ভালো খাবার খাওয়ার জন্য বা কিছু সময় ব্যয় করার জন্য একটি দুর্দান্ত জায়গা?
নাকি এটি একটি বাড়ির বা ব্যক্তিগত সমস্যা মত একটি বিঘ্নিত ঘটনা দ্বারা সৃষ্ট হয়? এই প্রশ্নগুলি আপনার ব্যবসায় খুঁজে পেতে আপনার গ্রাহকরা আপনার গ্রাহকরা ব্যবহার করবেন। এই তথ্যটি অন্যান্য কাজগুলির মধ্যে আপনার কীওয়ার্ড গবেষণা এবং সামগ্রী তৈরি করা হবে। (আপনি শুরু করার জন্য আপনি এই বিনামূল্যে কীওয়ার্ড রিসার্চ সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন।)
২. আপনার প্রযুক্তিগত এসইও ঠিক করুন।
আপনার ছোট ব্যবসা ওয়েবসাইটটি বড় গ্রাফিক্স, রং এবং ফন্টগুলির সাথে বাইরে জরিমানা করতে পারে।
কিন্তু যদি প্রযুক্তিগত সমস্যা থাকে তবে "হুডের অধীনে", এটি সম্ভবত আপনার র্যাঙ্কিং এবং ট্র্যাফিককে প্রভাবিত করবে।
একটি বিষয়বস্তু বা লিঙ্ক প্রচারণা উপর embarking আগে, ভিত্তি ফিক্সিং সময় ব্যয় করুন। আপনার একটি কঠিন ওয়েবসাইট কাঠামোর প্রয়োজন তাই অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনার ওয়েবপৃষ্ঠাগুলি সঠিকভাবে ক্রল করতে এবং সূচী করতে পারে।
সবচেয়ে সাধারণ প্রযুক্তিগত এসইও সমস্যা কিছু করতে হবে।
গতি। সদৃশ কন্টেন্ট। ভাঙ্গা লিঙ্ক। ক্যানোনিকাল লিঙ্ক উপাদান অনুপযুক্ত ব্যবহার। এখানে একটি প্রযুক্তিগত এসইও অডিট পরিচালনা করার জন্য এটি কী লাগে সে সম্পর্কে আরও জানতে হবে।
৩. আপনার পৃষ্ঠাগুলি অপ্টিমাইজ করুন৷
অন-পেজ অপ্টিমাইজেশান পৃষ্ঠার কৌশলগত জায়গায় একটি লক্ষ্য কীওয়ার্ড রাখার চেয়ে বেশি কিছু।
আপনার লক্ষ্যযুক্ত কীওয়ার্ডগুলিকে অন্তর্ভুক্ত করে এমন প্রাকৃতিক ভাষায় লেখা সঠিকভাবে কাঠামোগত, উচ্চ-মানের সামগ্রী বিকাশ করা গুরুত্বপূর্ণ।
আপনার ওয়েবসাইটে যথাযথভাবে আপনার লক্ষ্যযুক্ত কীওয়ার্ড যোগ করার জন্য প্রতিটি যুক্তিসঙ্গত (অর্থাৎ, স্প্যামি নয় এমন) সুযোগ ব্যবহার করুন।
অন্যথায়, আপনি গুরুত্বপূর্ণ র্যাঙ্কিং সংকেত মিস করছেন। অন্য কথায়, আপনাকে অবশ্যই আপনার অপ্টিমাইজ করতে হবে:
শিরোনাম ট্যাগ এবং উপশিরোনাম.
ছবি এবং ভিডিও।
মেটা বর্ণনা.
শরীরের বিষয়বস্তু।
অভ্যন্তরীণ লিঙ্ক।
এবং আরও - আরও জানতে অন-পেজ এসইও গাইড পান।
৪. আপনার Google ব্যবসার প্রোফাইল অপ্টিমাইজ করুন ।
আপনার GBP কৌশল যেকোনো ছোট ব্যবসার জন্য একটি ফোকাল পয়েন্ট হওয়া উচিত। এটি বিনামূল্যে, আপডেট করা সহজ এবং একটি বড় প্রভাব ফেলতে পারে।
আদর্শভাবে, আপনার Google বিজনেস প্রোফাইল সম্ভাব্য গ্রাহকের আপনাকে কল করতে, ড্রাইভিং দিকনির্দেশ পেতে, অনলাইনে অর্ডার করতে বা অন্যথায় তালিকা থেকে সরাসরি রূপান্তর করতে প্রয়োজনীয় সমস্ত তথ্য সরবরাহ করবে।
আপনার Google ব্যবসার তালিকা অপ্টিমাইজ করার প্রথম ধাপ হল দাবি করা এবং যাচাই করা।
আপনি যতটা সম্ভব ক্ষেত্রগুলি পূরণ করতে ভুলবেন না এবং আপনার তালিকা উন্নত করতে ফটো এবং ভিডিওগুলি অন্তর্ভুক্ত করুন৷
আপনার বিভাগ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ. আপনার ব্যবসার জন্য সঠিক বিভাগ নির্বাচন করতে ভুলবেন না.
প্রাথমিক বিভাগ নির্দেশ করে যে কোন বৈশিষ্ট্য এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি আপনার কাছে উপলব্ধ।
আপনি যদি আপনার Google ব্যবসায়িক প্রোফাইলের সাথে আরও উন্নত হতে চান, তাহলে প্রশ্ন ও উত্তর তৈরি করতে সময় নিন।
ওটার মানে কি?
স্থানীয় অনুসন্ধান ফলাফলে, আপনার তালিকায় একটি বিভাগ রয়েছে যেখানে লোকেরা প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং উত্তর পেতে পারে।
একটি ছোট ব্যবসা হিসাবে, আপনার এই প্রশ্নগুলির উপরে থাকা গুরুত্বপূর্ণ।
আপনি এমনকি আপনার নিজের প্রশ্ন তৈরি করতে পারেন এবং সক্রিয়ভাবে তথ্য প্রদানের জন্য উত্তর প্রদান করতে পারেন যা অনুসন্ধানকারীদের রূপান্তর করতে সাহায্য করতে পারে।
নতুন Google ব্যবসার প্রোফাইল পড়ুন: আরও জানতে একটি সম্পূর্ণ নির্দেশিকা।
৫. প্রতিযোগীরা কী করছে তা খুঁজে বের করুন এবং এটি আরও ভাল করুন
অনলাইন প্রতিযোগীরা আপনার স্থানীয় এলাকার প্রতিযোগীদের থেকে আলাদা হতে পারে।
এসইও উদ্দেশ্যে, আমরা সেই ওয়েবসাইটগুলির সাথে সবচেয়ে বেশি উদ্বিগ্ন যেগুলি আপনার লক্ষ্যযুক্ত কীওয়ার্ডগুলির জন্য Google অনুসন্ধান ফলাফলের শীর্ষ পাঁচ থেকে 10টি অবস্থানে প্রদর্শিত হচ্ছে৷
তারা হল প্রতিযোগী যা আপনি বিশ্লেষণ করতে চান।
প্রতিযোগিতামূলক বিশ্লেষণ করার সময়, খুঁজে বের করার জন্য সরঞ্জামগুলি ব্যবহার করুন:
কি জন্য যারা সাইট র্যাঙ্ক করা হয়.
কত পৃষ্ঠা তারা ইন্ডেক্স করেছে।
তাদের ওয়েবসাইট গঠন.
তাদের ব্যাকলিংক প্রোফাইলের গুণমান।
তারা লং-টেইল কীওয়ার্ডের জন্য র্যাঙ্ক করছে কিনা যা আপনি লক্ষ্য করতে পারেন।
এছাড়াও, আমরা জানি পৃষ্ঠার গতি Google এর র্যাঙ্কিং অ্যালগরিদমের একটি ফ্যাক্টর।
পৃষ্ঠা গতির সরঞ্জামগুলির মাধ্যমে তাদের ল্যান্ডিং পৃষ্ঠাগুলি চালান। দুর্বলতার ক্ষেত্রগুলি সন্ধান করুন।
Google এর নিজস্ব পৃষ্ঠা গতি অন্তর্দৃষ্টি শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা।
উদাহরণস্বরূপ, তাদের পৃষ্ঠাগুলি কি ধীর গতিতে চলছে? আপনি লক্ষ্য করতে পারেন যে তারা মিস কিওয়ার্ড আছে?
আরও সহায়ক টিপসের জন্য আপনার প্রতিযোগীদের সাথে আপনার ওয়েবসাইটটিকে দ্রুত তুলনা করার 3টি উপায় দেখুন।
৬. স্থানীয় ব্যবসা তালিকা এবং উদ্ধৃতি পরিচালনা করুন ।
Google আমার ব্যবসার পাশাপাশি, আপনাকে আপনার স্থানীয় ব্যবসার ডেটার যথার্থতা নিয়ন্ত্রণ করতে হবে।
ধারাবাহিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ডেটা এগ্রিগেটর (যেমন, Neustar Localeze, Factual) নাম, ঠিকানা এবং ফোন নম্বর (NAP) সহ স্থানীয় ব্যবসার তথ্য শেয়ার করে।
নিশ্চিত করুন যে আপনার ব্যবসার NAP তথ্য সামঞ্জস্যপূর্ণ এবং সঠিক। স্থানীয় ব্যবসার তালিকা এবং উদ্ধৃতি (যেমন, একটি ব্যবসার অনলাইন উল্লেখ) আপনার স্থানীয় উপস্থিতি উন্নত করতে সাহায্য করতে পারে।
এটি একটি পরিষেবার জন্য সাইন আপ করা বা একটি স্থানীয় উদ্ধৃতি সরঞ্জাম ব্যবহার করা সহায়ক হতে পারে যা আপনার NAP তথ্য বিতরণ করবে এবং ভুলের জন্য মনিটর করবে৷
৭. আপনার স্থানীয় এলাকায় ওয়েবসাইট থেকে লিঙ্ক পান
বেশিরভাগ ছোট ব্যবসার মালিকরা কখনই লিঙ্ক সম্পর্কে ভাবেন না।
যাইহোক, আপনার সাইটের লিঙ্ক পাওয়া আপনার র্যাঙ্কিং উন্নত করতে সাহায্য করতে পারে।
এর অর্থ আরও বিক্রয় এবং আরও গ্রাহক হতে পারে।
"লিঙ্ক আকর্ষণ" এর প্রতি আমার দৃষ্টিভঙ্গি সর্বদা প্রচারের কোণ থেকে বেশি।
আমাদের ব্যবসা সম্পর্কে শব্দ ছড়িয়ে দিতে, অন্যদের শিক্ষিত করতে এবং সম্প্রদায়ের সাথে জড়িত হতে আমরা কী করতে পারি?
আপনি এখানে স্থানীয় লিঙ্ক বিল্ডিংয়ের জন্য প্রচুর টিপস এবং পরামর্শ পাবেন।
৮. স্কিমা মার্কআপ যোগ করুন
স্কিমা মার্কআপ সার্চ ইঞ্জিন সংকেতগুলিকে বিভিন্ন পৃষ্ঠার উপাদানগুলি আরও ভালভাবে বুঝতে সাহায্য করে, যেমন:
•প্রাতিষ্ঠানিক নাম.
• ঠিকানা।
•ফোন নম্বর.
• রেটিং.
• ব্যবসার সময়।
• মুদ্রা গৃহীত।
• এলাকা পরিবেশিত.
•কর্মচারীর সংখ্যা.
•এবং আরো অনেক কিছু.
এই মার্কআপ ব্যবহার করে আপনাকে SERPs-এ সমৃদ্ধ স্নিপেটে উপস্থিত হতে সাহায্য করতে পারে।
স্থানীয় ব্যবসার জন্য উপলব্ধ বিভিন্ন ধরনের স্কিমা এখানে দেখুন।
৯. রিভিউ পাওয়ার উপর ফোকাস করুন
এমনকি আমার বাচ্চাদের একটি কেনাকাটা করার আগে পর্যালোচনাগুলি দেখার শর্ত দেওয়া হয়েছে।
হোয়াইটস্পার্কের লোকাল সার্চ র্যাঙ্কিং ফ্যাক্টরস রিপোর্ট অনুসারে, স্থানীয় পর্যালোচনাগুলি 2021 সালে স্থানীয় অনুসন্ধান র্যাঙ্কিং ফ্যাক্টরগুলির মধ্যে একটি ছিল।
এছাড়াও, আপনি আপনার গ্রাহকদের কাছ থেকে পর্যালোচনা এবং প্রতিক্রিয়া পাওয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে আপনার রূপান্তরগুলি উন্নত করতে পারেন।
প্ল্যাটফর্মগুলি আপনাকে একটি পর্যালোচনা প্রচারাভিযান সংগঠিত এবং পরিচালনা করতে সহায়তা করতে পারে।
অথবা, আপনি কেবল গ্রাহকদের প্রধান অনলাইন পর্যালোচনা সাইটগুলিতে পর্যালোচনাগুলি ছেড়ে দিতে উত্সাহিত করতে পারেন।
এই কৌশলগুলি আপনাকে আরও স্থানীয় পর্যালোচনা পেতে সাহায্য করতে পারে।
আপনিও সাড়া নিশ্চিত করুন। আপনার উত্তর (বা এর অভাব) শুধুমাত্র সেই ব্যক্তির কাছেই দৃশ্যমান নয় যিনি প্রশ্নটি করেছেন কিন্তু অন্যান্য সমস্ত স্থানীয় অনুসন্ধানকারীদের কাছেও যারা ভবিষ্যতে পর্যালোচনাটি দেখতে পাবেন।
এমনকি নেতিবাচক পর্যালোচনাগুলি গ্রাহকের সাথে সংযোগ করার এবং আপনার যত্নশীল অন্যদের দেখানোর একটি সুযোগ।
১০. প্রতিযোগিতামূলক কীওয়ার্ডের জন্য ভিডিও ও ছবি তৈরি করুন
ওয়েবসাইটগুলির বিষয়বস্তু প্রয়োজন, যার অর্থ শব্দ, যাতে সার্চ ইঞ্জিনগুলি বুঝতে পারে যে তারা কী।
বিষয়বস্তু শব্দের বাইরে যায়, যদিও, এবং ছবি এবং ভিডিও অন্তর্ভুক্ত করা উচিত।
আসলে, আপনি যদি প্রতিযোগীতামূলক কীওয়ার্ডের জন্য দেখানোর জন্য সংগ্রাম করছেন, তাহলে কেন একটি সঠিকভাবে অপ্টিমাইজ করা ভিডিও বা একটি চিত্র চেষ্টা করবেন না?
যেমন SEJ এর আনা ক্রো সম্প্রতি তার ইমেজ অপ্টিমাইজেশান গাইডে লিখেছেন:
"ইমেজ অপ্টিমাইজেশান অনেক সুবিধা তৈরি করে যেমন ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা, দ্রুত পৃষ্ঠা লোডের সময় এবং অতিরিক্ত র্যাঙ্কিংয়ের সুযোগ।
এবং, এটি একটি ক্রমবর্ধমান আরও গুরুত্বপূর্ণ ভূমিকা হয়ে উঠছে।"
১১. অর্গানিক এর সাথে পেইড মেশান
আপনি যদি সবেমাত্র SEO দিয়ে শুরু করেন, তাহলে ফলাফল দেখতে কিছুটা সময় লাগতে পারে।
এসইও একটি দুর্দান্ত দীর্ঘমেয়াদী খেলা, তবে কখনও কখনও আপনাকে এখনই লিড তৈরি করা শুরু করতে হবে। যে যেখানে অর্থপ্রদান অনুসন্ধান সত্যিই সাহায্য করতে পারে.
আপনি যখন আপনার এসইও কাজ তৈরি করছেন, তখন অর্থপ্রদানের জন্য একটি বাজেট আলাদা করে রাখুন, যাতে আপনি লিডগুলি আসতে পারেন।
আপনার ওয়েবসাইটে জৈব ট্র্যাফিকের স্থির প্রবাহ থাকার পরেও, আপনি এখনও একত্রে অর্থপ্রদানের অনুসন্ধান প্রচার চালানোর কথা বিবেচনা করতে পারেন।
পিপিসি বিজ্ঞাপনগুলি আপনাকে প্লেসমেন্ট দেওয়ার মাধ্যমে আপনার জৈব উপস্থিতি বাড়াতে সাহায্য করতে পারে যেখানে আপনি প্রতিযোগিতার কারণে সেরা জৈব অনুসন্ধান ফলাফলগুলিতে প্রবেশ করতে সক্ষম হননি।
আরও পড়ুন এবং এখানে স্থানীয় অর্থপ্রদানের অনুসন্ধান সাফল্যের জন্য ১০ টি টিপস খুঁজুন।
সারসংক্ষেপ
এমনকি করণীয় বিষয়গুলির তালিকা অপ্রতিরোধ্য বলে মনে হলেও, গুরুত্বপূর্ণ জিনিসটি কেবল শুরু করা।
প্রথম লক্ষ্যটি দিয়ে শুরু করুন যা আপনি জানেন যে আপনি অর্জন করতে পারেন।
সময়ের সাথে সাথে, আপনি স্থানীয় এসইও সরঞ্জামগুলি আবিষ্কার করবেন যা আপনার জন্য একটি পার্থক্য তৈরি করছে এমন কৌশলগুলির দ্রুত, সহজ কাজ করতে পারে।
আপনি প্রাসঙ্গিক, সম্মানিত স্থানীয় উত্স থেকে আরও অন্তর্মুখী লিঙ্ক তৈরি করবেন।
আপনি আপনার ওয়েবসাইটে নতুন ব্লগ পোস্ট এবং অন্যান্য বিষয়বস্তু যোগ করবেন, যা আপনাকে বিভিন্ন ধরণের অনুসন্ধান পদে র্যাঙ্ক করতে সহায়তা করবে।
এবং, একবার আপনি এই চেকলিস্টের পরিচায়ক আইটেমগুলির মাধ্যমে কাজ করার পরে, আপনি আপনার এসইও কৌশলকে আরও এগিয়ে নিতে প্রস্তুত হবেন।
আপনি যখন পরবর্তী স্তরের জন্য প্রস্তুত হন তখন আমি ম্যাডি ওসমানের সম্পূর্ণ স্থানীয় এসইও চেকলিস্টের সুপারিশ করি।